রূপগঞ্জে হতে যাচ্ছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের স্বপ্নের বিশ্বমানের মাসকো-সাকিব ক্রিকেট একাডেমি !

রূপগঞ্জে হতে যাচ্ছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের স্বপ্নের বিশ্বমানের মাসকো-সাকিব ক্রিকেট একাডেমি !


নজরুল ইসলাম লিখন, রূপগঞ্জ ঃ

রূপগঞ্জে হতে যাচ্ছে দেশের প্রথম পূর্ণাঙ্গ বিশ্বমানের ক্রিকেট একাডেমি। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের স্বপ্নের একাডেমির কাজ প্রায় শেষ পর্যায়ে। রাত-দিন সমানতালে চলছে নির্মাণকাজ। একাডেমির ভেতরের স্থাপত্য শৈলি, দৃষ্টিনন্দন কারুকাজ আর নয়নাভিরাম দৃশ্য যে কারো মন জয় করবে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী পহেলা ফেব্রুয়ারী মাসকো-সাকিব ক্রিকেট একাডেমির উদ্ধোধন করার কথা রয়েছে।

রূপগঞ্জের কাঞ্চন পৌরসভার কেন্দুয়া এলাকায় নয়নাভিরাম এ একাডেমি গড়ে উঠছে। একাডেমি সাকিব আল হাসানের আর এর পৃষ্ঠপোষক মাস্কো গ্রুপ।
জানা গেছে, বিশ্বমানের ক্রিকেটার গড়ে তুলতে যেকোনো দেশেই ক্রিকেট একাডেমিগুলো বড় ভূমিকা পালন করে।

বাংলাদেশে ব্যক্তি উদ্যোগে বিশ্বমানের কোন ক্রিকেট একাডেমি নেই। বাংলাদেশের মাটিতে দীর্ঘদিন ধরে বিশ্বমানের ক্রিকেট একাডেমি গড়ার স্বপ্ন দেখছিলেন সাকিব আল হাসান। অবশেষে সেই স্বপ্ন সত্যি হতে চলেছে।

রাজধানী ঢাকার অদূরে পূর্বাচল উপশহর পেরিয়ে কাঞ্চন পৌরসভার কেন্দুয়া গ্রামে নিজের নামে একাডেমি গড়ছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিবের সঙ্গে এই একাডেমি গড়ায় সার্বিক সহযোগী হিসেবে কাজ করছেন দেশের প্রথিতযশা শিল্প গ্রুপ মাস্কো গ্রুপ।


মাসকো গ্রুপ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, কাঞ্চনের কেন্দুয়া এলাকায় ১৬ বিঘা জমির উপড় গড়ে উঠছে মাসকো-সাকিব ক্রিকেট একাডেমি। চলতি বছরের মে মাসে একাডেমির কাজ শুরু করলেও মাঝখানে করোনার কারণে কাজ বন্ধ ছিলো। গত সেপ্টেম্বর থেকে পুনরায় কাজ শুরু হয়েছে। আগামী বছরের জানুয়ারী মাসে কাজ সম্পন্ন করার কথা রয়েছে। সব ঠিকঠাক থাকলে আগামী বছরের পহেলা ফেব্রুয়ারী একাডেমি উদ্ধোধন করার কথা রয়েছে।


কর্তৃপক্ষ সূত্রে আরো জানা গেছে, মাসকো-সাকিব একাডেমি হবে সুশৃঙ্খল। এই একাডেমির মাধ্যমে বাংলাদেশে নামী-দামি ক্রিকেটার তৈরি হবে। একাডেমির ভেতরেই গড়ে তোলা হচ্ছে ইনডোর গেমস ফ্যাসিলিটি। যেখানে বৃষ্টি হলে কিংবা রাতে ক্রিকেটাররা প্রশিক্ষণ নিতে পারবেন। তৈরি হচ্ছে আন্তজার্তিক মানের রেষ্টুরেন্ট।

ক্রিকেটারদের জন্য হচ্ছে উন্নতমানের ব্যায়ামাগার। রাতযাপনের জন্য থাকবে বিশ্বমানের আবাসিক হোস্টেল। প্রায় ১২ হাজার স্কয়ার ফিটের ৫ টি পিচ থাকবে। ভাচুর্য়াল বলিং মেশিন থাকবে এখানে। সূত্রটি জানায়, একাডেমির হেড অব কোচ হিসাবে থাকছেন সাকিব আল হাসানের গুরু মোলাম্মদ সালাউদ্দিন। আর প্রশিক্ষক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে বিসিবির কিউবেটার ও ব্রাউসম্যানকে।


কথা হয় একাডেমির প্রতিষ্ঠাতা ও মাসকো গ্রুপের চেয়ারম্যান এম এ সবুর খানের সঙ্গে। তিনি বলেন, অনেকটা শখ থেকেই আসা। ক্রিকেটে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশ্বমানের ক্রিকেট তৈরির জন্যই এই একাডেমি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সাকিব আল হাসান আমাদের পারিবারিক সদস্য। ওই প্রথম ক্রিকেট একাডেমির কথা বলেছিলো আমাকে। এরপরই আমি উদ্ধুদ্ধ হই। ওর উদ্দেশ্য সেরা প্লেয়ার তৈরি করা। সাকিব আল হাসান এই একাডেমির এডভাইজার ও ব্রান্ড অ্যাম্বাসাইডার।


আপনি আরও পড়তে পারেন